রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩ কেজি ৪৯৮ গ্রাম স্বর্ণসহ এক যাত্রীকে আটক করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। এসব স্বর্ণের আনুমানিক বাজারমূল্য ৩ কোটি ১৪ লাখ ৮২ হাজার টাকা। শুক্রবার (২ ফেব্রুয়ারি) দিবাগত রাত পৌনে ১১টায় দুবাই থেকে আসা এম মাসুদ ইমাম নামে এক যাত্রীর কাছ থেকে এসব স্বর্ণ উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দা জানায়, রাত ১০টা ৪৬ মিনিটের দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে এমিরেটস এয়ারলাইনের ফ্লাইট “ইকে ৫৮৪”। বিমানটি ১০ নম্বর বোর্ডিং ব্রিজে সংযুক্ত হওয়ার পর ফ্লাইটের “২৬কে” সিটের যাত্রী এম মাসুদ ইমামের দেহ তল্লাশি করা হয়।

এসময় তার সঙ্গে থাকা চামড়ার মানিব্যাগের ভেতরে বড় আকারের একটি স্বর্ণের কয়েন (গোল্ড মেডেল) পাওয়া যায়, যা তিনি নিজের বলে স্বীকার করেন। অতঃপর আরো দুটি একই আকৃতির মানিব্যাগ উদ্ধার করা হয়। দুইটি মানিব্যাগ থেকে ২৮টি স্বর্ণের বার এবং একটি মানিব্যাগ হতে একটি বড় আকারের স্বর্ণের কয়েন পাওয়া যায়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী পরিচালক ফারহানা বেগম বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, ওই যাত্রীর দুটি মানিব্যাগ থেকে ২৮টি স্বর্ণের বার এবং একটি মানিব্যাগ হতে একটি বড় আকারের স্বর্ণের কয়েন পাওয়া যায়। এরমধ্যে ২৮টি স্বর্ণের বারের ওজন ৩ কেজি ২৪৮ গ্রাম এবং কয়েনটির ওজন ২৫০ গ্রাম। সব মিলিয়ে মোট ৩ কেজি ৪৯৮ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়।

এসব স্বর্ণের আনুমানিক বাজারমূল্য ৩ কোটি ১৪ লাখ ৮২ হাজার টাকা। আটক হওয়া স্বর্ণ ঢাকা কাস্টম হাউসের মূল্যবান শুল্ক গুদামে জমা দেয়ার কাজ চলছে।

সূত্রঃ ভোরের কাগজ