ঢাকায় কর্মরত সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) আসন্ন নির্বাচনে (২০২৪-২৬) ‘সাংগঠনিক সম্পাদক’ পদে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন ক্লিন ইমেজের জনপ্রিয় মুখ জুবায়ের রহমান চৌধুরী।

সাংবাদিকতা জগতে তিনি জুবায়ের চৌধুরী নামে বেশি পরিচিত। মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বর্তমান নির্বাহী পরিষদে তিনি কল্যাণ সম্পাদক (২০২২-২৪) হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি ২০২০-২২ কমিটির নির্বাহী পরিষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জুবায়ের চৌধুরী’র কর্মজীবন :

জুবায়ের চৌধুরী বর্তমানে মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল ‘ডেইলি ঢাকা প্রেস’-এ বিশেষ প্রতিনিধি ও প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি ‘দৈনিক দেশকাল’ পত্রিকায়ও বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে তিনি প্রতিদিনের সংবাদ ও দৈনিক আজাদীর ঢাকা অফিসে সিনিয়র রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও কর্মজীবনে জুবায়ের চৌধুরী দৈনিক আলোকিত বাংলাদেশ, মানবকণ্ঠ ও সমকালসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে সাংবাদিকতা করেছেন।

এশিয়ান ইউনিভার্সিটি থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা জুবায়ের চৌধুরী সাংবাদিকতার উপরও বেশ কয়েকটি শর্ট কোর্স করেছেন। সাংবাদিকতায় একাধিক পুরস্কার ও সম্মাননাও পেয়েছেন তিনি। ২০০৩ সালে ‘মাসিক চলমান শিক্ষা’র মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি। ২০০৬ সালে দেশের প্রথম মিড ডে ডেইলি ‘দিনের শেষে’ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন। ২০০৭ থেকে ২০০৮ সালে সাপ্তাহিক শিক্ষাবিচিত্রায় কাজ করেন।

২০০৯ ভারতের তারা টিভির বাংলাদেশ টিমে কিছুদিন কাজ করেন। এরপর দৈনিক সমকালের ফিচার বিভাগে কাজ করেন। ২০১১ সালে ঢাকানিউজ২৪ ডটকমে প্রধান প্রতিবেদকের দায়িত্বে ছিলেন তিনি। ২০১২ সালে দৈনিক মানবকণ্ঠ এবং ২০১৩ সালে আলোকিত বাংলাদেশে যুক্ত হন তিনি। ২০১৫ থেকে ২০১৭ সালে দৈনিক আজাদীর ঢাকা অফিসে কাজ করেন। এর মধ্যে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রতিদিনের সংবাদে কাজ করেছেন।ডিইউজে

সাংগঠনিক দক্ষতা :

সাংবাদিকদের রুটি-রুজি ও মর্যাদা রক্ষায় দেশের সবচেয়ে বড় সংগঠন মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বর্তমান কমিটিতে (২০২২-২৪) তিনি কল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ২০২০-২২ কমিটির নির্বাহী পরিষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বেশ কয়েকটি আঞ্চলিক ও বিটভিত্তিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

এর মধ্যে জার্নালিস্ট ইউনিটি অব বাংলাদেশের (জেইউবি) যুগ্ম সম্পাদক, ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ফোরাম, ঢাকার প্রচার ও প্রকাশনা সম্পাদক, পর্যটন বিষয়ক সাংবাদিকদের সংগঠন গাঙচিল সাংবাদিক ফোরামের দফতর সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

এছাড়াও সংস্কৃতি ও বিনোদন সাংবাদিকদের রেজিস্টার্ড সংগঠন ঢাকা কালচারাল রিপোর্টার্স ইউনিটির (ডিসিআরইউ) সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি। সক্রিয় সদস্য : জুবায়ের রহমান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) একজন স্থায়ী সদস্য।

এছাড়া বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), ডিফেন্স জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিজ্যাব) ও বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) একজন সক্রিয় সদস্য।

জুবায়ের রহমান চৌধুরী ১৯৮২ সালের ০২ অক্টোবর বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী খ্যাত ব্রাহ্মণবাড়িয়া সদরে মুন্সেফপাড়া বাগানবাড়ির চৌধুরী হাউজে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আবদুর রহমান চৌধুরী (১৯৮৩)। যিনি নান্নু চৌধুরী নামেই বেশি পরিচিত ছিলেন। মাতা বেগম আম্বিয়া চৌধুরী। পাঁচ ভাই ও পাঁচ বোনের মধ্যে তিনি সবার ছোট।

উল্লেখ্য আগামী ২৯ ফেব্রুয়ারী জাতীয় প্রেস ক্লাবে ডিইউজের’র নির্বাচন অনুষ্ঠিত হবে। সাংবাদিকদের কল্যাণ ও অধিকার নিশ্চিতে জুবায়ের চৌধুরী ডিইউজের সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচীত হয়ে আরো কাজ করতে চান । তথ্যসূত্র- www.zubairchowdhury.com

–নিজস্ব প্রতিবেদক