রাজধানীর বাড্ডার বেরাইদে নির্বাচন পরবর্তী সময়ে নবনির্বাচিত এমপি’র গ্রুপ বিজয় মিছিল বের করে প্রতিপক্ষের ওপর হামলা চালিয়েছে। সোমবার (৮ জানুয়ারি) বেলা ১২ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বেরাইদ বালু নদীর ঘাট এলাকায় এই হামলার ঘটনা ঘটে।

বেরাইদ এর এই ঘটনায় ঢাকা-১১ আসনের (বাড্ডা-ভাটারা) নবনির্বাচিত এমপি ওয়াকিল উদ্দিনের সমর্থকরা নদীর ঘাট এলাকায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচিত এমপি রহমত উল্লাহ’র সমর্থকদের ২ টি রেস্টুরেন্ট, একটি ক্লাব, ৩ টি দোকান ভাঙচুর করে। তারা বেরাইদ বাজারে রহমত উল্লাহ’র সমর্থকদের ১০টি বাড়িতে হামলা চালায়। এসব হামলায় অন্তত ১৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৩ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রায় চারঘণ্টা ব্যাপী এই হামলার পর বিকালে অতিরিক্ত পুলিশ মোতায়েন করার পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বেলা ১২ টার দিকে বেরাইদ বাজারে বিজয় মিছিল বের হওয়ার পর মিছিল থেকে প্রথমেই ৪২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও এমপি রহমত উল্লাহর ভাগ্নে আইয়ুব আনসারের বাড়িতে হামলা চালায়। বালু নদীর ঘাট এলাকা থেকে মিছিলটি বেরাইদ বাজারের দিকে যাওয়ার সময় ঘাট সংলগ্ন দুইটি রেস্টুরেন্টে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে। এই দুইটি রেস্টুরেন্টের মালিক এমপি রহমত উল্লাহর সমর্থক। রেস্টুরেন্টের পাশেই উইংস ক্লাব নামে একটি স্থানীয় ক্লাব ঘরে হামলা চালায়।

এ সময় ক্লাবের ভেতরে থাকা অন্তত ১৫ জনকে ধারালো অস্ত্র দিয়ে কোপাতে দেখা যায়। এদের মধ্যে আসাদুল (৩৫), ইয়ামিন (২৫) ও হেলালকে (৩৫) চাপাতি দিয়ে কুপিয়ে জখম করা হয়। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে একটি এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রির দোকানে হামলা চালায় মিছিলকারীরা। এ ঘটনার পর মিছিলকারীরা বেরাইদের চিনাদি মহল্লায় ঢুকে অন্তত ১০ টি বাড়িতে হামলা চালায়। তারা বাড়ির মূল্যবান জিনিসপত্র লুটপাট করে বলে ভুক্তভোগীরা অভিযোগ করেন। এসময় বাড়ি থেকে নারী, পুরুষ ও শিশুরা পালিয়ে আত্মরক্ষা করেন।

পুলিশ জানায়, পুলিশ ঘটনাস্থলে পৌঁছার পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। বিকালের দিকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। ঘটনাস্থল থেকে হামলার অভিযোগে বাড্ডা ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য বুলবুল মেম্বার ও অনিকসহ ৩ জনকে আটক করে। তবে সোমবার রাত ৮ পর্যন্ত কোনো পক্ষই থানায় অভিযোগ করেনি।

এ ব্যাপারে বাড্ডা থানার ওসি ইয়াসিন গাজী বলেন, বেলা ১২ টার দিকে নবনির্বাচিত এমপি ওয়াকিল উদ্দিনকে অভিনন্দন জানিয়ে বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের নেতৃত্বে বেরাইদে একটি মিছিল বের হওয়ার পর হামলা ঘটনা ঘটে। ঘটনার পরপর পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘটনাস্থল থেকে তিন জনকে আটক করা হয়েছে। সন্ধ্যা পর্যন্ত কোনো পক্ষই মামলা বা অভিযোগ করেনি।

সূত্রঃ ইত্তেফাক